YouTube Theke Kivabe Taka Income Kora Jay | ইউটিউবে ভিডিও বানিয়ে কীভাবে টাকা ইনকাম করা যায়

 

 YouTube থেকে কী ভাবে পয়সা ইনকাম করা যায়?

আপনি যদি YouTube থেকে টাকা ইনকাম করতে চান তাহলে সহজে কিছু উপায় আমি আপনাদের দেখাতে যাচ্ছি যেগুলি follow করে আপনি সহজেই YouTube থেকে অনেক টাকা ইনকাম করতে পারবেন। আপনি যদি এর আগে YouTube বা অন্য কোনও প্ল্যাটফর্মে কাজ না করে থাকেন, অর্থাৎ ভিডিও বানিয়ে সেই Video-র মাধ্যমে টাকা ইনকাম না করে থাকেন, তাহলে এই পোস্টটি আপনার জন্য যথাযত কার্যকরী হতে যাবে। আমি এখানে সবকিছু আপনার সাথে বিস্তার আলোচনা করেছি কীভাবে আপনি YouTube থেকে সহজেই উপার্জন করতে পারবেন।


YouTube channel Earning


ইউটিউব থেকে টাকা ইনকাম করার জন্য আপনার বিশেষ কিছু।জিনিস মাথায় রাখতে হবে সেগুলি আমি।আপনার সাথে আলোচনা করতে যাচ্ছি।


YouTube Channel কীভাবে তৈরি করব

YouTube থেকে টাকা উপার্জন করার জন্য সর্বপ্রথম আমাদের একটি YouTube Channel দরকার হবে। সে ক্ষেত্রে আপনি আপনার Gmail account ব্যবহার করে সহজেই একটি YouTube channel তৈরি করতে পারবেন। YouTube Channel তৈরি করার সময় আপনি একটি চ্যানেলের নাম এবং একটি চ্যানেলের হ্যান্ডেল দেবেন। পরবর্তীতে আপনি চাইলে এগুলো বদলাতে পারেন এবং চ্যানেল তৈরি করার সময় আপনার একটি চ্যানেল Logo তৈরি করতে হবে, যেটি আপনার Brand value বাড়িয়ে দেয়।


YouTube চ্যানেলে Mobile Verification করুন

যতক্ষণ না পর্যন্ত আপনি আপনার চ্যানেলে Mobile verification করছেন ততক্ষণ পর্যন্ত আপনি Video upload করতে পারবেন, কিন্তু সেই ভিডিওতে কোনও Thumbnail ব্যবহার করতে পারবেন না। যেহেতু Thumbnail এমন একটি জিনিস যেটার মাধ্যমে Audience-কে আপনি আপনার চ্যানেলের মধ্যে নিয়ে আসতে পারেন, সেক্ষেত্রে আমি বলব, অবশ্যই আপনি আপনার চ্যানেলে Mobile verification করিয়ে নিন। এক্ষেত্রে আপনার একটি মোবাইল এবং আপনার একটি সিম কার্ডের প্রয়োজন হবে।


চ্যানেলের Video upload করার জন্য তৈরি হন

যখন আপনার চ্যানেল তৈরি করা হয়ে যাবে এবং আপনি চ্যানেলে Mobile verifiaction করিয়ে নেবেন, তখন আপনি যথাযথ ভাবে আপনার চ্যানেলটি Ready করে ফেলবেন। এখন আপনার কাজ হচ্ছে আপনার নিজস্ব একটি Topic বেছে নিয়ে সেই টপিকের ওপর ভিডিও তৈরি করা। এ ক্ষেত্রে আমি বলব, আপনার মধ্যে যে Quality আছে আপনার মধ্যে যে Quantity আছে সেটিকে কাজে লাগিয়ে আপনি আপনার ভিডিও তৈরী করুন।


প্রতিনিয়ত ইউটিউবে ভিডিও Publish করা

আপনি যদি ইউটিউবে আপনার একটি নিজের জায়গা তৈরি করতে চান তাহলে সেক্ষেত্রে আপনার অবশ্যই।ইউটিউবে প্রতিনিয়ত Video upload করতে হবে এবং খেয়াল রাখবেন ভিডিওগুলি যেন অন্যদের মতো না হয়৷ অর্থাত অন্যদের থেকে কিছু আলাদা যেন আপনার ভিডিওর মধ্যে থাকে, যাতে যারা আপনার ভিডিও দেখবে তারা কিছু এমন দেখতে পায় যাতে তাঁরা উপকার পায়।


YouTube Analytics


ইউটিউবের Policy কে Follow করা

আপনি যদি ইউটিউবে কাজ করতে চান, সেক্ষেত্রে আপনার ইউটিউবে যে নিয়ম কানুন গুলো আছে সেগুলোকে Follow করতে হবে। অন্যথা আপনি আপনার চ্যানেল হারিয়ে ফেলবেন। ইউটউব অনেক নিয়ম বানিয়ে রেখেছে যারা YouTube Creator হিসেবে কাজ করতে চায় তাদের জন্য। সুতরাং ইউটিউবে যত নিয়ম কানুন আছে সেগুলো কে আপনাকে মানতে হবে এবং সেগুলি আপনাকে জানতে হবে। আপনি যদি YouTube policy উলঙ্ঘন করেন তাহলে সেক্ষেত্রে আপনার চ্যানেল এর উপরে Strike আসবে এবং যদি আপনার চ্যানেলের উপর পরপর তিনটি Strike আসে সেক্ষেত্রে আপনার চ্যানেল ইউটিউব এর পক্ষ থেকে Delete করে দেওয়া হবে।



YouTube Monetization policy পরিপূর্ণ করা

ইউটিউবে ইনকাম করার জন্য আপনাকে ইউটিউবের মনিটাইজেশন পলিসি পরিপূর্ণ করতে হবে। এ ক্ষেত্রে আমি বলব, ইউটিউব নিজস্ব কিছু মনিটাইজেশন পলিসি লিপিবদ্ধ করে রেখেছে। সেটিকে আপনাকে পরিপূর্ণ করতে হবে। তারপরে আপনি ইউটিউব থেকে উপার্জন করতে পারবেন। ইউটিউব তাদের মনিটাইজেশন পলিসির মধ্যে এটা বলে যে আপনার চ্যানেলে যতগুলো ভিডিও আছে সব ভিডিওগুলি মিলিয়ে এক বছরের মধ্যে 4000 ঘণ্টা Watch-time হতে হবে, এর সাথে এক বছরের মধ্যে আপনার 1000 Subscribers থাকতে হবে। এ ছাড়াও ইউটিউব আরও একটি মনিটাইজেশন পলিসি আপনাদের জন্য লিপিবদ্ধ করেছে আপনি যদি আপনার চ্যানেলে Short ভিডিও আপলোড করেন তাহলে সেক্ষেত্রে আপনার এক বছরের মধ্যে Short ভিডিও র উপরে 10 million views থাকতে হবে।


YouTube Monetization Policy


মনিটাইজেশনের জন্য Apply করা

যখন আপনি ইউটিউবে নির্দিষ্ট মনিটাইজেশন পলিসি পরিপূর্ণ করবেন তখন আপনি মনিটাইজেশনের জন্য ইউটিউবের কাছে আবেদন করতে পারবেন। এ ক্ষেত্রে আমি আপনাদের বলতে চাই ইউটিউবের পলিসি যদি আপনি ফলো না করেন সেক্ষেত্রে আপনার মনিটাইজেশন Enable ইউটিউব করবে না। সুতরাং আপনি যদি আপনার প্রত্যেকটি Video, Thumbnail, Title, Description, Tags সব কিছুতে ইউটিউবের পলিসি পরিপূর্ণভাবে মানেন তাহলে নিশ্চিত আপনার মনিটাইজেশন Enable হয়ে যাবে এবং তারপর থেকে আপনি উপার্জন করতে পারবেন।


ইউটিউব কীভাবে টাকা দেয়

ইউটিউব থেকে উপার্জন করার জন্য সকল নিয়ম কানুনগুলি আমি আপনাকে জানিয়েছি। এই নিয়ম কানুনগুলি ফলো করার পরে আপনি যদি ইউটিউবে আপনার চ্যানেল টিকে মনিটাইজ করেন তারপর থেকে আপনি যতগুলো ভিডিও আপলোড করবেন এবং সেগুলি যদি ইউটিউবে নিয়মাবলী মানে তাহলে সেই ভিডিও মধ্যে যে Advertisement এর উপার্জন হবে সেখান থেকে আপনি ইনকাম করতে পারবেন এবং ইউটিউব সেই উপার্জন Google AdSense এর উপরে দেবে এবং সেখান থেকে আপনি আপনার ব্যাঙ্কের মধ্যে টাকা Withdrawal করতে পারবেন। এ ভাবেই ইউটিউব থেকে টাকা উপার্জন করা যায়।



Conclusion

এখন আপনি যদি চান ইউটিউব থেকে টাকা উপার্জন করতে তাহলে এই নিয়মাবলী গুলি আপনাকে পরিপূর্ণ মানতে হবে এবং প্রতিনিয়ত ইউটিউবে ভিডিও আপলোড করতে হবে। জানেন, আজকের সময়ে অনেকেই ইউটিউব থেকে উপার্জন করছে। আপনি চাইলে সহজেই ইউটিউব থেকে উপার্জন করতে পারেন।


Comments